Lifestyle

Health Tips: ১০০ বছর বাঁচতে চাইলে আজ থেকেই খান এই খাবারগুলি, জেনে নিন আয়ু বাড়ানোর উপায়

কথায় বলে মনুষ্য জনম বড় দুর্লভ জনম। আর এই জনম পাওয়ার পর বেশিরভাগ মানুষই চায় বহুদিন বেঁচে থাকতে। তবে, শুধুমাত্র বাঁচলেই তো আর হবেনা। সুস্থ ভাবে বাঁচাটাও তো জরুরি নাকি। আর এই সুস্থ ভাবে বাঁচার জন্য প্রথমেই আপনার প্রতিদিনের জীবনযাত্রা থেকে বাদ দিতে হবে সিগারেট, মদ। কেননা এগুলি আপনার জীবনযাত্রায় হানিকর প্রভাব ফেলে। আপনার আয়ু কমিয়ে দেয়। এছাড়াও ভাজাভুজি, মিষ্টি, নোনতা এইসব ধরণের খাবার না খাওয়াই ভালো শরীরের পক্ষে।

তবে, আপনি জানেন কি এমন কিছু খাবার আছে যা আপনার আয়ু বাড়িয়ে দিতে পারে। চলুন দেখে নেওয়া যাক সেই খাবার গুলো কি কি –

বেদানা, প্রতীকী ছবি

১. বেদানা :
আয়ু বাড়াতে বেদনার ভূমিকা গুরুত্বপূর্ণ। এটি যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় তেমনই বাড়ায় রক্তে হিমোগ্লোবিনের মাত্রা। এছাড়া বার্ধক্যজনিত রোগ থেকে শুরু করে পেশি ক্ষয়ের মতো গুরুত্বপূর্ণ একটি সমস্যার সমাধানও করে এই বেদানা। আর তাই প্রতিদিন একটা করে বেদানা খেলে আপনার অনেক সমস্যার সমাধান হবে।

মধু

২. মধু :
রোজ সকালে আপনি যদি নিয়ম করে ১ চামচ খাঁটি মধু খেতে পারেন তাহলে আপনার অনেক সমস্যার সমাধান হবে। যকৃৎ, স্তন থেকে শুরু করে ক্যান্সারের মতো জটিল রোগের সমস্যার সমাধানে মধুর ভূমিকা অনেক। এছাড়া দীর্ঘদিন সুস্থ ভাবে বাঁচার জন্যও মধু খুবই উপকারী।

কাচকলা

৩. কাচকলা :
পেটের সমস্যার কারণে অনেকেই আছেন কাচকলা খান। কিন্তু আপনি জানেন কি কেবলমাত্র পেটের সমস্যাই নয় হৃদরোগের মতো সমস্যায়ও কাঁচকলার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও কিডনি, ক্যান্সার, রক্তচাপের সমস্যায়ও কাচকলা খেলে খুবই উপকার পাওয়া যায়।

ছাগলের দুধ, প্রতীকী ছবি

৪. ছাগলের দুধ :
ক্যান্সারে ছাগলের দুধ খাওয়া খুবই উপকারী। যেসব মেয়েরা প্রতিদিন ছাগলের দুধ খান তাঁদের ব্রেস্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনা খুবই কম। দুধে কিছু কিছু উপাদান থাকার কারণেই এটা হয়ে থাকে। তবে, দুধ কতটা পরিমানে রোজ খাওয়া উচিত তা কেবল চিকিৎসকরাই বলতে পারবে।

 

Related Articles

Back to top button