×
Lifestyle

দ্রুত বৃদ্ধি পাবে গাছ ও আসবে প্রচুর ফুল! অবশ্যই গাছে দিন এই উপাদান

অনেকেই বাড়িতে পিটুনিয়া লাগাতে পছন্দ করেন। পিটুনিয়ার যত্নে কিছু বিশেষ সার দরকার হয়।। সেগুলো খুব কঠিন নয়, কিন্তু অনেক সময় জানা না থাকার জন্য আমাদের পিটুনিয়া গাছ যথেষ্ট সুন্দর হয় না বা প্রচুর ফুল পাওয়া যায় না। আসুন সঠিক যত্ন ও সারের সম্পর্কে জেনে নিই।

দ্রুত বৃদ্ধি পাবে গাছ ও আসবে প্রচুর ফুল! অবশ্যই গাছে দিন এই উপাদান -

অনেক সময় ছোট পাত্রে গাছ করলেও পিটুনিয়া খুব সুন্দর ফুল দেয়। এর জন্য বেশি গভীর টবের বদলে চওড়া কিন্তু অগভীর টব বেশি ভালো হয়। এর শিকড় যত আশেপাশে ছড়াতে পারবে তত এর ফুল ভালো হবে। এরজন্য সাধারণ গোবরসারনা দিয়ে চাষীদের কাছে যে গোবরসার পাওয়া যায় সেই মাটি মিশ্রিত গোবরসার দিয়ে মাটি তৈরি করতে পারলে ভালো হয়।

দ্রুত বৃদ্ধি পাবে গাছ ও আসবে প্রচুর ফুল! অবশ্যই গাছে দিন এই উপাদান -

গাছে যদি প্রচুর পরিমাণ ফুল পেতে চান তাহলে পিঞ্চিং পদ্ধতি অবলম্বন করতে হবে। গাছের মূল কান্ডতে আসা প্রথম বড়ো কুঁড়িটা কেটে দিন। এতে গাছের নিচ থেকে অন্যান্য অনেক ডাল বের হবে এবং প্রচুর ফুল হবে।

২০ দিন বয়সের গাছকে খাবার দিতে হবে। খাবার হিসেবে সর্ষের খোল পচা জল দিন। ১ লিটার জলে ২ মুঠো সর্ষের খোল, ১ মুঠো নিমখোল, ২০-২২ টা ডিএপি দানা ২৪ ঘন্টা ভিজিয়ে রাখুন। তারপর ছেঁকে নিন। এবার এটাকে পরিমাণ মত জলে মিশিয়ে গাছে ব্যবহার করতে হবে। এই খোল পচা জল সকালবেলা টবপ্রতি ১ কাপ করে দিন। এটা সকালবেলা দেওয়া ভালো। সন্ধেবেলা দিলে গাছে ফাঙ্গাস বা ছত্রাকের আক্রমণ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।