×
Lifestyle

হাজার চেষ্টাতেও ছাড়তে পারছেন না ধূমপান? মেনে চলুন এই ৫টি টোটকা, অবশ্যই হবে সমস্যার সমাধান

মদ্যপান কিংবা ধূমপান স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। তবে এই কথা জানলেও সবাই কিন্তু দেদার নেশায় ব্যস্ত থাকেন। কিন্তু আপনি কি ধূমপান ছাড়তে চেয়েও পারছেন না? ধূমপান ছাড়ার নানা রকম পন্থা নিয়ে অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। তবে আজ আমরা আপনাদের বিশেষ কিছু টিপস দিচ্ছি ধূমপান থেকে দূরে থাকার। অবশ্যই চেষ্টা করে দেখুন দূরে থাকতে পারবেন।

ADVERTISEMENT

১) জোয়ান: যখন ধূমপান করার ইচ্ছা হবে সাথে সাথেই কিছু পরিমান জোয়ান মুখে পুরে নিন। আয়ুর্বেদ শাস্ত্রানুযায়ী কিন্তু ধূপমানের আসক্তি কমাতে এই জোয়ান দারুণ কাজ করে। বাজারে বিভিন্ন ধরণের জোয়ান পাওয়া যায় যা আপনারা সহজেই খেতে পারেন।

২) আদা : মন যদি ধুমপান করতে চায় তাহলে অবশ্যই কয়েক টুকরো আদা মুখে দিন। আদায় ভাল মাত্রায় সালফার যৌগ থাকে যা ধূমপানের আসক্তি কমায়। আদা কুচির মধ্যে গোলমরিচ ও লেবুর রস মিশিয়ে রাখতে পারেন। যে কোনো সময়ে তা মুখে পুড়ে নিন।

৩) আমলকি : শরীরের জন্য খুবই ভালো আমলকি যে কারণে রোদে শুকিয়ে বিট লবন মাখিয়ে রাখুন। যখনি ধূমপানের ইচ্ছা হবে সেই আমলকি খেয়ে নিতে পারেন।

৪) ভেষজ চা : জটামাংসী ও অশ্বগন্ধা নামক ভেষজের গুঁড়ো দিয়ে তৈরি এই চা খাওয়া খুব ভালো। এই পানীয় ধূমপানের আসক্তি কমাতে সাহায্য করে।

৫) ত্রিফলা : আমলকি, হরিতকি ও বহেরার মিশ্রণে তৈরি এই ত্রিফলা কার্যত দুর্দান্ত। রোজ রাতে এক চা চামচ ত্রিফলার গুঁড়ো মেশানো গরম জল খেয়ে ঘুমান। দেখবেন ধূমপানের নেশা কেটে যাবে।