×
Lifestyle

শুষ্ক ত্বকে র‍্যাশ ও চুলকানির সমস্যায় নাজেহাল! মুক্তি পেতে ব্যবহার করুন এই ঘরোয়া উপাদান

এইবার আস্তে আস্তে শীত এসে যাচ্ছে। শীতের সঙ্গে সঙ্গে রুক্ষতা এসে যায়। এই সময় ত্বকে নানারকম চুলকানি বা র‍্যাশ গজায়। এইসব থেকে মুক্তি পেতে বাইরের দামী কসমেটিকস ব্যবহার না করে ঘরোয়া উপায় ব্যবহার করতে পারেন।

ADVERTISEMENT

১) ওটস, কাঁচা দুধ – কাঁচা দুধের সঙ্গে ওটস মিশিয়ে নিন। মিশ্রণটি মিক্সির মধ্যে দিয়ে একটা মিহি পেস্ট বানিয়ে নিন। এই মিশ্রণটা যদি আপনি নিয়মিত লাগাতে পারেন, অনেক উপকার পাবেন। এটা লাগানোর পরে ঠান্ডা জলে স্নান করতে হবে।

২) কলা, মধু – কলা ভালো করে চটকে নিন। এর সঙ্গে মধু মিশিয়ে এই মিশ্রণটি মুখে, গলায়, ঘাড়ে, পিঠে খুব ভালো করে লাগান। আপনার ত্বকের চুলকুনি ভাব শুষ্কতা একেবারে দূর হয়ে যাবে।

৩) নারকেল তেল, কর্পূর – কর্পূর ত্বকের চুলকুনি দূর করতে সাহায্য করে। নারকেল তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে নিন। এটি চুলকানি বা র‍্যাশের ওপর লাগালে তা একেবারে কমে যাবে।

৪) নারকেল তেল, পাতিলেবুর রস, চিনি – পাতিলেবুর রসের সঙ্গে পরিমাণ মতো চিনি মিশিয়ে নিন।এর সঙ্গে নারকেল তেল যোগ করুন। মিশ্রণটিকে মুখে, গলায়, পিঠে ভালো করে লাগিয়ে আধঘন্টা রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৫) দুধের সর – দুধের সর চুলকানির ওপর খুব কাজ করে। দুধের সর যদি চুলকানির ওপর লাগান, তাহলে দেখবেন র‍্যাশ আর চুলকানি একেবারে কমে গেছে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন। এছাড়াও কোনোরকম সমস্যা হলে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।