×
Lifestyle

প্রেগনেন্সি অবস্থায় ত্বকে দেখা দিয়েছে স্ট্রেচ মার্ক ও কালো ছোপ! মেনে চলুন এই টিপস, ফল পাবেন হাতেনাতে

মহিলাদের জীবনের সেরা সময় গর্ভবতী হওয়ার সময়। এই সময় শরীরে হরমোনের ভারসাম্য অনেক সময় ঠিক থাকে না। তার প্রভাব ত্বকেরও উপর পড়ে এবং নানান সমস্যা দেখা দেয়। স্ট্রেচ মার্ক, ফুসকুড়ি, মেলোনিনের বাড়াবাড়ি নিয়ে অনেক সময় হবু মায়েরা সমস্যায় পড়েন। ঘরোয়া উপায়ে এগুলোকে কমিয়ে রাখা যায়।

ADVERTISEMENT

স্ট্রেচ মার্কের সমস্যা যাতে না হয় তার জন্য প্রথম থেকেই কিছু উপায় অবলম্বন করা উচিত। স্ট্রেচ মার্ক দূর করার জন্য সপ্তাহে দু’বার চিনির সঙ্গে লেবুর রস মিশিয়ে স্ট্রেচ মার্কের উপর স্ক্রাব করুন। স্ক্রাব করার পর ত্বককে ময়েশ্চারাইজ করার জন্য অ্যালোভেরা জেল লাগাতে পারেন।

ত্বকের আর্দ্রতা বজায় রাখা খুবই জরুরি। অ্যালোভেরা জেল ত্বককে আর্দ্র রাখে এবং কোমল করে তোলে। এছাড়াও স্ট্রেচ মার্কের উপর নারকেল তেল লাগাতে পারেন। স্ট্রেচ মার্ক দূর করার জন্য নারকেল তেল ভীষণ ভালো কাজ দেয়।

হবু মায়ের ত্বকে মেলোনিন বেড়ে যায়। এর ফলে গায়ে নানান জায়গায় কালো ছোপ দেখা দেয়। এটা হবেই। পরে এটা ঠিকও হয়ে যায়। ত্বকের সার্বিক যত্ন নেওয়ার চেষ্টা করুন। গর্ভের শিশুর সঠিক বিকাশের জন্য আপনাকে স্বাস্থ্যকর খাবার খেতেই হবে। এই খাবারই আপনার ত্বককে ভাল রাখতে পারে। প্রচুর পরিমাণে জল খেতেই হবে।

এই সময় রেটিনল-ভিত্তিক পণ্য ব্যবহার করবেন না। মাইল্ড ক্লিনজার বা ঘরে তৈরি কিছু ক্লিনজার ব্যবহার করতে পারেন। সপ্তাহে দু’বারের বেশি ত্বক এক্সফোলিয়েট না করাই ভালো। বাইরে বের হলে সানস্ক্রিন ও ময়েশ্চারাইজার অবশ্যই ব্যবহার করবেন। ব্রণর হওয়া আটকাতে আপনি ট্রি অয়েল কিংবা অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন।