×
Lifestyle

মুখে ব্রণর সমস্যায় নাজেহাল! মুক্তি পেতে মেনে চলুন এই ঘরোয়া টোটকা

ব্রণ কার্যত কোনো মহিলাই সহ্য করতে পারেন না। তবে রূপ যে কেবলই ভগবানের দান সে কথা ভুলে গেলে চলবে না। ছোট ছোট ব্রণ সারা কপালে দেখা গেলেই মনটা খারাপ হয়ে যায়। আর বাড়ির বাইরে বেরোতে ইচ্ছা করে না। অনেকগুলি কারণের জন্য ব্রণ আপনার ত্বকে দেখা দিতে পারে। যেমন হরমোনের সমস্যার জন্য মুখে নানান রকম ছোট বড় ব্রণের সৃষ্টি হয়।

ADVERTISEMENT

তাছাড়াও কিছু হরমোনাল ট্যাবলেট আছে যা খেলে এই ধরনের ব্রণও বেরোতে পারে আপনার মুখে। বিভিন্ন মানসিক চাপ ও অতিরিক্ত কাজের ধকল, রাতে ঠিক করে ঘুম না হওয়া ত্বক নষ্ট ও ব্রণ হওয়ার জন্য একদম আদর্শ। তবে আপনারা এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন কিভাবে এই ব্রণর সমস্যা থেকে পিছু হাঁটাবেন।

১) সকালে ঘুম থেকে উঠে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে খুব ভালো করে মুখ পরিষ্কার করে নিন। কারণ মুখে ময়লা জমলেই কিন্তু শুরু হবে ব্রণর সমস্যা তাই অতি অবশ্যই মুখ ধোয়ার অভ্যাস করুন।

২) নিয়মিত প্রচুর পরিমানে জল পান ও সুষম খাবার খান। কারণ দেহকে শুধু বাইরে থেকেই নয় ভিতরে থেকেও সুন্দর রাখার দায়িত্ব কিন্তু অনের নিজেরই।

৩) প্রতিদিন নিয়ম করে অবশ্যই ক্লিনিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং এই তিনটি পদ্ধতিতে নিজের ত্বকের খেয়াল রাখুন।

৪) চুল অপরিষ্কার থাকলে কিন্তু দেখা দেয় ব্রণ। তাই অন্তত একদিন অন্তর একদিন চুল ভালো করে পরিষ্কার করবেন। খুশকি, নোংরা থেকে ব্রণ দেখা দেয়।

৫) চুল কিংবা মুখে অতিরিক্ত রাসায়নিক দ্রব্য ব্যবহার করবেন না। এর ক্যামিকেল কিন্তু আপনার ত্বকের ক্ষতি করে যার ফল এই ব্রণ।

তবে উপরের কোনো উপাদানের যদি এলার্জি থাকে তাহলে ব্যবহার করবেন না।