×
Lifestyle

শীতকালে চুলের যাবতীয় সমস্যা হবে দূর! মেনে চলুন এই ৫টি টিপস, অবশ্যই পাবেন উপকার

শীত মানেই চুলের সমস্যা দেখা দেবেই। আর তার জন্য দরকার দুর্দান্ত হেয়ার কেয়ার। তবে প্রতিদিন কি আপনি নিজের চুলের যত্ন করতে পারেন? যারা চাকরি কিংবা অন্যান্য কাজ করেন তাদের মতে কোনোভাবেই ঘন্টার পর ঘন্টা ব্যয় করে চুলের যত্ন নেওয়া সম্ভব নয়। তবে ঘরোয়া উপায়ে দিনে অল্প কিছু সময় ব্যয় করলেই কিভাবে নিজের চুল ভালো রাখতে পারবেন তার হদিশ দেওয়া হলো এই প্রতিবেদনের মাধ্যমে –

ADVERTISEMENT

১) সপ্তাহে দু থেকে তিন দিন শ্যাম্পু করতে হবে। শ্যাম্পু করার সময় মেথি ভেজানো জল, আমলকির পেস্ট, রিঠা ভেজানো জল মিশিয়ে নিন। এর ফলে যেমন আপনার চুল হবে সুন্দর ঠিক তেমনই সরাসরি শ্যাম্পু ব্যবহারের ফলে যে ক্ষার থাকে তা কেঁটে যায়।

২) অবশ্যই সপ্তাহে দুদিন মাথায় তেল ম্যাসাজ করুন। গরম নারকেল তেল দিয়ে মাথায় ম্যাসাজ করলে চুলের গোড়া যেমন শক্ত হবে ঠিক তেমনই রক্ত সঞ্চালন ভালো হয়। নারকেল তেলের সঙ্গে আমলকি আর রিঠাকে খুব ভালো করে ফুটিয়ে একটি তেল বানিয়ে সেই তেল মাথায় মাসাজ করতে পারেন।

৩) একটি প্রোটিন যুক্ত হেয়ার প্যাক বানিয়ে চুলে মাখতে হবে। তার জন্য টক দই, কাঁচা ডিম, আমলকির পেস্ট, রিঠা ভেজানো জল একসাথে খুব ভালো করে পেস্ট করে নিন। এবার হাতের সাহায্যে চুলে লাগান দেখবেন কত সুন্দর হবে আপনার চুল।

৪) শরীরের ভিতরে থেকেও আপনাকে চুলের খেয়াল রাখতে হবে। প্রতিদিন প্রচুর পরিমানে সবুজ শাকসবজি, ডিম ইত্যাদি খাবেন। একটা করে কাঁচা আমলকি খাবেন যা চুল ভিতর দিয়ে ভালো রাখবে। শুধু বাইরেই নয় ভিতর থেকেও চাই চুলের পুষ্টি।

৫) সকাল এবং সন্ধ্যে নিয়ম করে দুবার আপনার চুল আঁচড়াবেন। আমরা অনেকেই এখন চুলে চিরুনি ব্যবহার করি না। তবে এটা করা উচিত নয়। আঁচড়ানোর ফলে চুলে ব্লাড সার্কুলেশন বেড়ে যাবে। এর ফলে চুল প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ পাবে।

কিন্তু মনে রাখবেন উপরের কোনো উপকরণে যদি এলার্জি থাকে তাহলে কোনোভাবেই ব্যবহার করবেন না এই জিনিস। সেক্ষেত্রে আপনি কোনো বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।