×
Lifestyle

Health Tips: সর্দি-কাশির ঘরোয়া চিকিৎসা, এটি খেলে অবশ্যই মিলবে উপশম, জেনে নিন বিশদে

শীতকালে একটুতেই ঠান্ডা লেগে যায় আমাদের। গলা খুসখুস, মাথা ভার, নাক বন্ধ হয়ে যাওয়া, সে যেন এক অস্বস্তিকর পরিস্থিতি। তার উপরে দিন দিন আবহাওয়ার গতি-প্রকৃতি বোঝাও মুশকিল। রসিকরা বলছেন, এখন তো সারাবছরই বর্ষাকাল। আর ঘূর্ণিঝড় তো এতো ভালোবেসে ফেলেছে আমাদের যে দু মাস অন্তর না এলে তারও মন খারাপ করে। তার উপরে করোনাও চোখ রাঙাচ্ছে।

প্রতীকী ছবি

এমনকি ইতিমধ্যেই ভারতবর্ষেও প্রবেশ করেছে করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন। সব মিলিয়ে সুস্থ থাকাটা ভীষন জরুরী। কারণ শরীর একটু দুর্বল হলেই এইসব ভাইরাসরা বেশ জাকিয়ে বসে শরীরে। তার জন্য তো ইমিউনিটি পাওয়ার ঠিক রাখতে হবে। এমন ঘন ঘন সর্দি কাশি যাতে না হয় সেদিকে নজর দিতে হবে। তাহলে কিছু ঘরোয়া টোটকা জেনে নেওয়া যাক।

ADVERTISEMENT
তুলসী-মধু

তুলসী-মধু : একটু ছোটবেলায় ফিরে যান। মা রোজ মধু তুলসী খাওয়াতো তো! সেটাই সকালে আপনাকে খেতে হবে। রোজ সকালে ৪-৫ টা তুলসী পাতা থেতো করে মধুর সঙ্গে মিশিয়ে খান। কাশি গায়েব হয়ে যাবে। তাছাড়া শ্বাসতন্ত্রের সমস্যা কমাতে কাজ করে। তুলসী ও মধুতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিসেপটিক উপাদান। তাই যদি আপনার অ্যালার্জির সমস্যা থাকে তাও দুর হবে। এটি ত্বককে প্রশমিত করে।

 

ডিসক্লেইমার : উপরোক্ত টিপস শুধুই পরামর্শ। আমরা কোনভাবেই আমাদের পাঠকদের ইনফ্লুয়েন্স করি না। এই টিপস ব্যবহার করে দেখতে পারেন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।