Lifestyle

করোনা আক্রান্ত হলে কি মদ্যপান করা যাবে? কি বলছেন বিশেষজ্ঞরা! জেনে নিন

করোনার (Corona) তৃতীয় ঢেউ থাবা বসিয়েছে সারা দেশে। রাজ্যে কার্যত আংশিক লকডাউন (Lockdown) ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee)। ভ্যাকসিনের দুটি করে ডোজ নেওয়ার পরেও থাবা বসাচ্ছে করোনার নতুন ভেরিয়েন্ট ‘ওমিক্রন’ (Omicron)। যে কারনে টিকা নেওয়ার পরেও ভয় কাটছে না সাধারণ মানুষের। তবে কিছুটা হলেও স্বস্তির বিষয় হলো, এবারের করোনায় আক্রান্ত রুগীদের মৃদু উপসর্গ রয়েছে। যে কারণে ডাক্তার ও ভারত সরকার (Indian Government) করোনা আক্রান্তদের নিজের বাড়িতে নিভৃতবাসে (Isolation) থাকার পরামর্শ দিয়েছেন।

 

এমন পরিস্থিতিতে সুরা প্রেমীদের অবস্থা বেশ খারাপ। করোনা আক্রান্ত হলে বা কোভিড থেকে সেরে ওঠার পর মদ্যপান করা শরীরের জন্য ঠিক হবে কি না সেই নিয়ে বেশ চিন্তিত তারা। সরকার ও বৈজ্ঞানিক মতেও এই নিয়ে কোনো বিবৃতি এখনও জারি করা হয়নি। তাহলে এখন কি করা যায়?

সেই বিষয় নিয়েই আনন্দবাজার অনলাইনকে বিস্তারিত জানিয়েছেন পুষ্টিবিদ ও যাপন-সহায়ক অনন্যা ভৌমিক।

এই বিষয় নিয়ে অনন্যা জানান – “আমরা বিজ্ঞানকে ছাড়িয়ে কিছু করতে পারি না। এই রকম একটা কঠিন পরিস্থিতিতে তো একদমই নয়। আপনি নিজের মন ভালো রাখতে মদ্যপান করতে পারেন আমি এমনটাও বলতে পারি না। তবে আমি বিজ্ঞানের কথা ধার করে বলতে পারি, মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর “।

 

তাহলে কি কোভিড আক্রান্ত হলে মদ্যপান সম্পূর্ণ নিষিদ্ধ?

এই ব্যাপারে অনন্যা বলেন – “এই বিষয়টি নিয়ে কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা বা গবেষণাপত্র এখনও তৈরি হয়নি। তবে যে কোনো ধরণের ভাইরাস দ্বারা সংক্রমিত হলে মদ্যপান না করাই বাঞ্চনীয়”।

 

তবে কি করোনা থেকে সেরে উঠলে অর্থাৎ Covid রিপোর্ট নেগেটিভ এলে মদ্যপান করা যাবে?

অনন্যার কথায় – কোভিড (Covid-19) থেকে সেরে উঠলেও মদ্যপান না করাটাই ঠিক হবে। তবে তিনি এও বলেন যে, যিনি সেরে উঠছে তার ব্যক্তিগত ব্যাপার তিনি মদ্যপান করবেন কি না। তবে অনন্যার মতে, কোভিড থেকে সেরে উঠে হোক কিংবা কোভিড আক্রান্ত সময়ে কখনোই মদ্যপান করা উচিত নয়। সুতরাং, বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী এই কঠিন পরিস্থিতি তো বটেই, সাথে স্বাভাবিক সময়েও মদ্যপান থেকে নিজেকে দূরে রাখতে হবে। কারণ, মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

 

Related Articles

Back to top button