×
Lifestyle

সপ্তাহের এই দিনে ভুল করেও তুলসী গাছে হাত দেবেন না, নাহলে ঘটতে পারে অমঙ্গল

তুলসী গাছকে সপ্তাহের এইদিনে একেবারে স্পর্শ করা পর্যন্ত উচিত নয়

হিন্দু বাড়িতে তুলসী গাছের ভূমিকা নিয়ে নতুন করে বলার কিছু নেই। এই গাছ মানুষের জীবনের সঙ্গে এতটাই ওতপ্রোত ভাবে জড়িত যে, এই গাছকে পবিত্র বলে মনে করা হয়। এমনকি বিশ্বাস করা হয় যে, তুলসী গাছ সঠিকভাবে রাখলে ঘরে সবসময় সুখ শান্তি বিরাজ করে। তবে, জানেন কি তুলসী গাছ যেমন সঠিক দিনে রোপন করা উচিত, ঠিক তেমনভাবে আবার এমন কিছু দিন আছে যেদিন তুলসী গাছকে স্পর্শ করা পর্যন্ত উচিত নয়। কিন্তু কেন?

ADVERTISEMENT

বাস্তু অনুযায়ী বৃহস্পতিবার বাড়িতে তুলসী গাছ লাগানো খুব ভালো। তুলসীকে বিষ্ণু প্রিয়া রূপে পুজো করা হয়। আর বৃহস্পতিবার সেই ভগবান বিষ্ণুরই দিন। এমনকি এই দিন গাছ লাগালে ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়। তবে, জানেন কি বাংলা ক্যালেন্ডার অনুযায়ী কার্তিক মাসে এই গাছ লাগানোর সবচেয়ে সঠিক। এই মাসে প্রদীপ জ্বালিয়ে তুলসী গাছের পুজো করা হয়।

তবে, কোন দিন তুলসী গাছ রোপন করা উচিত নয় তা জানেন না নিশ্চই? সেটি হল রবিবার। বিশ্বাস করা হয় যে, এই রবিবারে বাড়িতে তুলসী গাছ লাগানো উচিত না। এমনকি তুলসী গাছকে স্পর্শ করাও উচিত নয়। এদিন নাকি তুলসী মাতা ভগবান বিষ্ণুর জন্য নির্জলা উপবাস করে। আর রবিবার ও একাদশী তিথি হল সেগুলি যেদিন তুলসীকে জল দেওয়া উচিত না।

তাহলে জেনে নিলেই নিশ্চই। এরপর থেকে আর তবে ছুটির দিন অর্থাৎ রবিবারে তুলসী গাছ লাগানো তো দূর স্পর্শ পর্যন্ত করবেন না।