×
Lifestyle

বাড়িতে তুলসী গাছ থাকলে ভুলেও করবেন না এই ভুল, সংসারে আসবে চরম অশান্তি ও অর্থকষ্ট

হিন্দু ধর্মে তুলসীগাছকে খুব পবিত্র মনে করা হয়। সব পুজো ও আচার অনুষ্ঠানে তুলসীপাতা লাগে। এছাড়া তুলসীপাতার অনেক উপকারিতা আছে। এজন্য বাড়িতে তুলসীগাছ লাগানো খুব শুভ বলে মনে করা হয়। প্রত্যেক হিন্দু গৃহেই তুলসীগাছ থাকে। তুলসীগাছ ভগবান বিষ্ণুর প্রিয়। তুলসীগাছ পূজা করলে মা লক্ষ্মী সন্তুষ্ট হন। তবে বাস্তুমতে তুলসীগাছ লাগানো ও তুলসীগাছের যত্নের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা আবশ্যিক। এই নিয়মগুলি মেনে না চললে হিতে বিপরীত হতে পারে। এজন্য পবিত্র তুলসীগাছ লাগানো ও পূজা করার সময়ে নিয়ম মেনে চলাই ভাল। চলুন দেখে নিই তুলসীগাছ লাগানো ও যত্নের এই নিয়মগুলি কী।

ADVERTISEMENT

বাস্তুমতে, তুলসীপাতা রাতে তোলা বারণ। স্নান না করে তুলসীগাছ পুজো করবেন না। ভুল দিকে তুলসীগাছ পুঁতলে ফল পাওয়া যায় না। তা নেতিবাচক ফল দেয় ও অশুভ শক্তিকে ডেকে আনে। সাধারণত ঈশান কোনে তুলসীগাছ লাগাতে হয়।

তুলসীগাছকে দেবী লক্ষ্মীর প্রতীক বলে মনে করা হয়। তাই তুলসীগাছ ভগবান বিষ্ণু ও দেবী লক্ষ্মীর প্রিয়। হিন্দুমতে বৃহস্পতিবারকে বিষ্ণুর দিন মনে করা হয়। আর শুক্রবারকে মা লক্ষ্মীর দিন মনে করা হয়। এই দুই বারে তুলসীগাছ লাগানো উচিৎ। শণিবারেও তুলসীগাছ পোঁতা শুভ। তবে রবিবার, সোমবার, বুধবার ও একাদশীর দিন তুলসীগাছ রোপন করাকে বাস্তুমতে অশুভ মনে করা হয়।

বাস্তুমতে উত্তর ও পূর্বদিকে তুলসীগাছ লাগানো শুভ বলে মনে করা হয়। এই দুই দিকে তুলসীগাছ লাগালে গৃহে সুখ, সমৃদ্ধি আসে। তবে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমদিকে তুলসীগাছ রোপন করা ঠিক নয়। তাহলে নেতিবাচক শক্তি ঘরে আসে ও শুভ ফল মেলেনা।