×
Lifestyle

বাড়ির টবে চাষ করুন মুলো, ফলন হবে দারুন, শিখুন সহজ পদ্ধতি

শীতকালীন সবজিরগুলির মধ্যে মূলো একটি অন্যতম। মুলোর অনেক উপকারিতাও রয়েছে। মুলো হজমে সাহায্য করে, মুলো খেতে মূত্র উৎপাদনের ক্ষমতা বৃদ্ধি পায়, মুলো হজমে সহায়তা করে। শরীরে মেটাবলিজম বাড়িয়ে দেয় যার ফলে রোগা হতে সাহায্য করে। এরকম হাজারো একটা উপকারিতা রয়েছে। আর এই মুলো আপনার বাড়িতে ফলাতে পারেন তাহলে ব্যাপারটা কেমন হয় বলুনতো। জানেন না তো কি হয়েছে আজ শেখাবো কিভাবে বাড়ির টবে আপনি মূলো চাষ করবেন।

মূলোর আপনি যেরকম সবজি করে খেতে পারেন সেরকম আপনি স্যালাডে ও খেতে পারেন। আপনি বাড়ি যেকোনো অংশে এটি চাষ করতে পারেন।

ADVERTISEMENT

আমি প্রথমে ভালো কোন নার্সারিতে যান এবং সেখান থেকে মূলোর গাছ কিনে আনুন। একটি চওড়া টাইপ পাত্র কিংবা টব নিন। এরপর জৈব সার, গোবর সার, বাগানের মাটি এবং কোকো পিট ভালো করে মাটির সাথে মিশিয়ে ঝুরঝুরে করে নিতে হবে।

এবার আপনি নার্সারি থেকে চারা গাছটিকে কিনে এনেছেন সেটি টবের মধ্যে বসিয়ে দিন। আপনি যদি বাড়ির উঠোনে কিংবা আপনার জমিতে লাগান তাহলে কিছুটা অংশ ছেড়ে ছেড়ে গাছগুলোকে বসিয়ে দিন। আর যদি আপনি টবের মধ্যে লাগান তাহলে প্রতি তবে 12 ইঞ্চি গ্যাপে আপনি দুটি করে চারা গাছ বসাতে পারবেন।

কিছুদিন পর দেখতে পাবেন গাছপালাগুলো বেশ বড় আকার ধারণ করেছে তখন আপনি বুঝে নেবেন ভেতরে মুলো তে পরিণত হয়েছে। প্রত্যেক 15 দিন অন্তর গাছের গোড়ার মাটি হালকা খুঁচিয়ে সাবধানে সেখানে গোবর সার দিয়ে দেবেন। গাছটিকে যতটি পারবে উজ্জ্বল আলোর মধ্যে রাখুন এবং প্রতিদিন নিয়মিত দুবেলা করে জল দিন।

ADVERTISEMENT

Related Articles