×
Lifestyle

বাড়ির টবেই লাউয়ের চাষ করুন, শিখে নিন সহজ পদ্ধতি

লাউ খুবই সুস্বাদু একটি সবজি। পশ্চিমবঙ্গে এই সবজির দারুন চাহিদা রয়েছে। শুধু পশ্চিমবঙ্গ বা ভারত নয়, বিদেশেও লাউএর ব্যাপক চাহিদা আছে। লাউ আমাদের শরীরের জন্য উপকারী। লাউ চাষের উপযুক্ত সময় হল শীতকাল। তবে আপনি যদি চান বাড়ির ছাদে বা উঠোনে টবে লাউ চাষ করতে পারবেন।

লাউ এবং লাউএর শাক দুটোই খাবারের যোগ্য। তাই বাড়ির টবে সহজেই চাষ করুন লাউ। লাউ চাষের জন্য উপযুক্ত মাটি হল এঁটেল দোঁয়াশ মাটি। একটি বড় আকারের টব বা ড্রামে লাউ চাষ করতে পারবেন।

ADVERTISEMENT

মাটির সাথে উপযুক্ত পরিমাণে গোবর সার মিশিয়ে মাটি তৈরি করে রাখতে হবে। যদি আপনি শুধুমাত্র জৈব সার ব্যবহার করতে চাইছেন তাহলে পাঁচ দিন ছাড়া ছাড়া মাটিতে সরষের পচা খোল দিন।

সামনের নার্সারি থেকে ভালো লাউয়ের বীজ কিনে এনে সারারাত জলে ভিজিয়ে রাখুন। তারপর দশ থেকে পনেরো দিন তৈরি করে রাখা মাটিতে সামান্য গর্ত করে বীজ পুঁতে দিন। তবে টবের নিচে ফুটো করে জল নিকাশি ব্যাবস্থা অবশ্যই করবেন।

লাউ গাছে প্রচুর জলের প্রয়োজন হয়। তাই দুবেলা নিয়মিত গাছে জল দিন। লাউ গাছ যেহেতু লতানো গাছ তাই গাছ একটু বড় হলে মাচা করে দিন। মাচা এমনভাবে করবেন যাতে পাখি বসতে পারে। পাখিরা গাছে হওয়া পোকা খেয়ে গাছকে রক্ষা করবে। এছাড়া গাছে ছাই দেবেন গাছকে পিঁপড়ে থেকে বাঁচাতে।

ADVERTISEMENT

Related Articles