×
Lifestyle

Health Tips: খাওয়ার পর স্নান করলে কি শরীরের কোনো ক্ষতি হয়! কেন বারন করেন বাড়ির গুরুজনেরা? জানা জরুরী

স্নানের আগে ভাত কিছুতেই দেবেন না মা। প্রতি বাড়ির সম্ভবত এটাই সমস্যা। খাওয়ার পর স্নান করলে শরীর খারাপ হয় সবাই বলে। কিন্তু বিশেষজ্ঞদের মোটা মতামত কি এই বিষয়ে। সত্যি কি এরম কিছু আছে? আজ দেখা যাক কি বলেন বিশেষকজ্ঞরা।

প্রতীকী ছবি

চিকিৎসকরা খুব একটা খাওয়ার পর স্নানের পক্ষপাতী নন। কারণ ভারী কোনও খাবার খেলে তা হজম করার জন্য শরীরে যে ধরনের প্রক্রিয়া শুরু হয়, তাতে স্নান করলে পেশিতে টান ধরার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। তার সাথেই যদি কেউ গরম জলে স্নান করেন তাহলে এক বিশেষ ক্রিয়া শুরু হয়।

ADVERTISEMENT
প্রতীকী ছবি

‘হাইপারথার্মিক অ্যাকশন’ নামের এই ক্রিয়া পাকস্থলীতে খাদ্য হজম করতে দেয় না। যার ফলে গ্যাস ও অম্বল জাতীয় রোগ খুবই সহজেই হয়ে যায়। তবে এই ক্রিয়ার একটি ভালো দিক ও আছে বলা চলে। শরীরের তাপমাত্রা বেড়ে যায় যার ফলে স্নায়ু ব্যবস্থা রিল্যাক্স হতে সাহায্য করে, শরীরে ঘামের গ্রন্থীগুলি কাজ করে যার ফলে শরীরের দূষিত পদার্থগুলি বেরিয়ে যায়।

প্রতীকী ছবি

তবে খাওয়ার পরে সম্পূর্ণ বিশ্রাম নিয়ে যদি আধ ঘন্টাপর স্নান করা যায় তবে অতটা ক্ষতি নাও হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বেশি ফ্যাট বা কার্বোহাইড্রেট যুক্ত খাবার খেলে হজম হতে বেশি সময় নেয়। হালকা খাবার খাওয়ার পরে স্নান করা যেতে পারে।