×
Entertainment

বিয়ের আগে হবু স্ত্রী জয়াকে এই বিশেষ শর্ত দিয়েছিলেন ‘বিগ বি’ অমিতাভ, জানলে চমকে যাবেন

বলিউডের যে কয়েকটা প্রেম প্রায় কিংবদন্তি হয়ে গেছে তার মধ্যে একটা হল অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) আর জয়া বচ্চনের (Jaya Bachchan) প্রেম। ৪৯ বছর ধরে তাঁরা সুখী দাম্পত্য জীবন যাপন করছেন। সম্প্রতি নাতনি নভ্যা নভেলি নন্দার পডকাস্ট শো ‘হোয়াট দ্য হেল নভ্যা’য় নিজেদের প্রেম ও বিয়ের গল্প বললেন জয়া।

ADVERTISEMENT

জয়াকে কেমনভাবে প্রপোজ করেছিলেন অমিতাভ এই প্রশ্নের জবাবে জয়া এই গল্প বলেন। অমিতাভ বচ্চনের জীবনের অন্যতম বড় হিট জঞ্জীর। নায়ক হিসাবে এটাই তাঁর প্রথম হিট। ওই ছবিতে কাজ করতে গিয়েই জয়ার সঙ্গে তাঁর আলাপ হয়। জয়া বলেন “আমরা ঠিক করেছিলাম যদি এই ছবিটা হিট হয় তাহলে আমরা ছুটি কাটাতে যাব”।

ছবিটি হিট হওয়ার পর জয়া কলকাতায় শ্যুটিং করছিলেন। তাঁরা ঠিক করেছিলেন অক্টোবরে বিয়ে করবেন। অমিতাভ নাকি বলেছিলেন “তবে আমি অবশ্যই এমন বউ চাই না যে ৯টা-৫টা কাজ করবে। হ্যাঁ, তুমি নিশ্চয় কাজ করবে। কিন্তু প্রত্যেক দিন নয়। সঠিক প্রোজেক্ট বাছতে হবে, এবং বুঝেশুনে মানুষজনের সঙ্গে কাজ করতে হবে তোমাকে”।

অমিতাভ কলকাতায় ফোন করে জয়াকে জানান, তাঁর বাবা-মা একসঙ্গে ছুটি কাটাতে যাওয়াটা পছন্দ করছেন না। তাঁদের বক্তব্য ছুটি কাটাতে যেতে চাইলে বিয়ে করতে হবে। জয়া বলেন “ঠিক আছে অক্টোবরে বিয়ের প্ল্যান ছিল আমাদের। এখন জুনেই না হয় করেনি। ঝামেলা মিটে যাক”।

অমিতাভ এরপর হবু শ্বশুরমশাইকে ফোন করে বিয়ের অনুমতি চেয়েছিলেন। ১৯৭৩ সালের ৩ জুন বিয়ে করেন তাঁরা। তাঁদের দুই সন্তান শ্বেতা বচ্চন নন্দা (১৯৭৪) এবং অভিষেক বচ্চন (১৯৭৬)। এখনও নাতি নাতনিদের নিয়ে চুটিয়ে সংসার করছেন তাঁরা।